ধ্বান্ত ঘর
- আবু আফফান - ২য় কবিতা ০৭-০৫-২০২৪

দুনিয়ার হে মুসাফির,
ঠিকানা তোমার একাকী কবর
এ জীবন তোমার মাত্র দুদিনের সফর।

দুনিয়ার শুরু হয়েছে যখন
এসেছে লাখ-কোটি জন ।
বাকী রইল না কেউ
চলে যাবে অনাগত ,আগন্তুক সেও ।

যে দাঁত দিয়ে সুন্দর হাঁসি হাসছ মরন ভুলে,
ধ্বান্ত-ঘরে, সবকটা দাঁত পড়বে খুলে খুলে।
যে জিহ্ববাতে নিত্যদিনই নিচ্ছ হাজার খবারের স্বাদ,
কীট-পতঙ্গে খেয়ে করবে তা সম্পুর্ন বরবাদ।

যে দেহ নিয়ে করছ ঔদ্ধত্য, গোস্তাকি খোদার,
মাটিতে পচে যাবে মিশে সেই দেহ তোমার।
সম্পদের যে পাহাড় গড়ছ ,সুদ-ঘুষ নিয়ে নিয়ে,
হাড়-মেরুদন্ড পরে থাকবে কবরে ছড়িয়ে ছিটিয়ে।

এই আলিশান বাংলা গড়েছ ,এই উচু ইমারত ,
দুই গজ জমির টুকরায় শায়িত হবে তোমারই জানাবত।
হে মাটির টুকরা ,হবে মাটিতেই তোমার কবর,
থাকা হবে না এখানে, চলছে তোমার সফর।

একদিন তুমি এসেছ, একদিন তোমাকে যেতে হবে,
পরকালের জন্য সামান্য পাথেয় সংগ্রহ করবে কবে ?

এসো আল্লাহ্‌র মুহাব্বতে ,
চল নবীর দেখানো পথে ।
গুনাহ থেকে করে তওবা ,
করে নাও ওপারের সহজ সওদা।

হে দুনিয়ার মুসাফির
প্রশান্ত আত্না হয়ে চল জান্নাতের পথে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।